You are currently viewing পণ্ডিত চাণক্যের ৬৫টি জীবন বদলে দেওয়া বাণী – চাণক্য নীতি

পণ্ডিত চাণক্যের ৬৫টি জীবন বদলে দেওয়া বাণী – চাণক্য নীতি

চাণক্য নীতি,চানক্য বাণী,চানক্য নীতি বাংলায়,চানক্য নীতি,চাণক্য,চানক্য নীতি শাস্ত্র,চানক্য শ্লোক,চাণক্যের উপদেশ,চাণক্য বাণী,চাণক্য নীতি কথা,চাণক্য নীতি বাংলা,চাণক্য শ্লোক,চাণক্য পণ্ডিত,চাণক্য নীতি বই,চাণক্য এর জীবনী,চাণক্য নীতি বাণী,চানক্য,চাণক্যের নীতি,চাণক্যের বাণী,সফল হতে চাণক্য নীতি,চাণক্য নীতিশাস্ত্র,চাণক্যের নীতিকথা,চাণক্য নীতি কথা বাংলায়,বিয়ের বিষয়ে চাণক্য বানী,চাণক্যের এই ১০টি নীতি,চার্ণক্য এর জীবনী,মেয়েদের ব্যাপারে চাণক্য নীতি,চানক্য নীতিকথা,চানক্য নীতি কথা

চাণক্য (খ্রিস্টপূর্ব ৩৭০-২৮৩ অব্দ) ছিলেন একজন প্রাচীন ভারতীয় গুরু (শিক্ষক)দার্শনিক ও রাজ-উপদেষ্টা। তিনি প্রাচীন তক্ষশীলা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও রাষ্ট্রনীতির অধ্যাপক ছিলেন। তিনি মৌর্য সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্যের উত্থানে প্রধান ভূমিকা গ্রহণ করেন। তিনিই তরুণ চন্দ্রগুপ্তকে শিক্ষা দিয়েছিলেন। মৌর্য সাম্রাজ্য ছিল ভারতীয় উপমহাদেশের নথিভুক্ত ইতিহাসে প্রথম সর্বভারতীয় সাম্রাজ্য।নিম্নে চাণক্য 
পন্ডিতের কিছু অমূল্য বাণী দেওয়া হলো, যে গুলো আমাদের বাস্তব জীবনে অনেক কাজে লাগবে।

চাণক্য নীতি :

০১. তিনটি বিষয়ে সন্তোষ বিধেয়: নিজের পত্নীতেভোজনে এবং 
      ধনে। কিন্তু অধ্যয়ন,  জপআর দান এই তিন বিষয়ে যেন
      কোনও সন্তোষ না থাকে। 

 

০২. বাল বৃদ্ধ যুবা যেই হোক না অতিথি,
গুরুজ্ঞান তার-ই সেবা গৃহস্থের রীতি

 

০৩. যারা পরিশ্রমীতাদের জন্যে কোনকিছুই জয় করা অসাধ্য কিছু
    নয়। শিক্ষিত কোন ব্যক্তির জন্যে কোন দেশই বিদেশ নয়। 
   মিষ্টভাষীদের কোন শত্রু নেই। 

 

০৪. যে রাজা শত্রুর গতিবিধি সম্পর্কে ধারণা করতে পারে না এবং 
  শুধু অভিযোগ করে যে তার পিঠে ছুরিকাঘাত করা হয়েছেতাকে 
   সিংহাসনচ্যুত করা উচিত  

 

০৫. মনের বাসনাকে দূরীভূত করা উচিত নয়। এই বাসনাগুলোকে
      গানের গুঞ্জনের মতো কাজে লাগানো উচিত।  

 

০৬. বিরাট পশুপালের মাঝেও শাবক তার মাকে খুঁজে পায়। 
    অনুরূপ যে কাজ করে অর্থ সবসময় তাকেই অনুসরণ করে।  

 

০৭. মন খাঁটি হলে পবিত্র স্থানে গমন অর্থহীন  

 

০৮. অন্তঃসার শূন্যদের উপদেশ দিয়ে কিছু ফল হয় নামলয়-
      পর্বতের সংসর্গে বাঁশ চন্দনে পরিণত হয় না।  

 

০৯. অবহেলায় কর্মনাশ হয়যথেচ্ছ ভোজনে কুলনাশ হয়যাঞ্চায়
       সম্মান-নাশ হয়দারিদ্র্যে বুদ্ধিনাশ হয় 

 

১০. অভ্যাসহীন বিদ্যাঅজীর্ণে ভোজনদরিদ্রের সভায় কালক্ষেপ
       এবং বৃদ্ধের তরুণী ভার্যা বিষতুল্য  

 

১১. অহংকারের মত শত্রু নেই  

 

১২. আকাশে উড়ন্ত পাখির গতিও জানা যায়কিন্তু প্রচ্ছন্নপ্রকৃতি-
      কর্মীর গতিবিধি জানা সম্ভব নয়  
১৩. আদর দেওয়ার অনেক দোষশাসন করার অনেক গুণতাই পুত্র
      ও শিষ্যকে শাসন করাই দরকারআদর দেওয়া নয়  

 

১৪. আপদের নিশ্চিত পথ হল ইন্দ্রিয়গুলির অসংযমতাদের জয় 
     করা হল সম্পদের পথ,যার যেটি ঈপ্সিত সে সেই পথেই যায়  

 

১৫. ইন্দ্রিয়ের যে অধীন তার চতুরঙ্গ সেনা থাকলেও সে বিনষ্ট হয়  

 

১৬. উপায়জ্ঞ মানুষের কাছে দুঃসাধ্য কাজও সহজসাধ্য  
১৭. উৎসবেবিপদেদুর্ভিক্ষেশত্রুর সঙ্গে সংগ্রামকালেরাজদ্বারে 
     এবং শ্মশানে যে সঙ্গেথাকেসে-ই প্রকৃত বন্ধু  
১৮. ঋণঅগ্নি ও ব্যাধির শেষ রাখতে নেইকারণ তারা আবার
      বেড়ে যেতে পারে  
১৯. একটি দোষ বহু গুণকেও গ্রাস করে 
২০. একশত মূর্খ পুত্রের চেয়ে একটি গুণী পুত্র বরং ভাল। একটি চন্দ্রই
      অন্ধকার দূর করেসকল তারা মিলেও তা পারে না। 
২১. কর্কশ কথা অগ্নিদাহের চেয়েও ভয়ঙ্কর   
২২. খেয়ে যার হজম হয়ব্যাধি তার দূরে রয়   
২৩. গুরু শিষ্যকে যদি একটি অক্ষরও শিক্ষা দেনতবে পৃথিবীতে 
     এমন কোনও জিনিস নেইযা দিয়ে সেই শিষ্য গুরুর ঋণ শোধ
      করতে পারে।  
২৪. গৃহে যার মা নেইস্ত্রী যার দুর্মুখ তার বনে যাওয়াই ভালকারণ
      তার কাছে বন আরগৃহে কোনও তফাৎ নেই  
২৫. দারিদ্র্যরোগদুঃখবন্ধন এবং বিপদ- সব কিছুই মানুষের 
       নিজেরই অপরাধরূপ বৃক্ষের ফল  
২৬. দুর্জনের সংসর্গ ত্যাগ করে সজ্জনের সঙ্গ করবে। অহোরাত্র পুণ্য 
      করবেসর্বদ নশ্বরতার কথা মনে রাখবে।  
২৭. দুর্বলের বল রাজাশিশুর বল কান্নামূর্খের বল নীরবতা
       চোরের মিথ্যাই বল  
২৮. দুষ্টা স্ত্রীপ্রবঞ্চক বন্ধুদুর্মুখ ভৃত্য এবং সর্প-গৃহে বাস মৃত্যুর 
       দ্বারএ-বিষয়ে সংশয় নেই  
২৯. ধর্মের চেয়ে ব্যবহারই বড় 
৩০. পাপীরা বিক্ষোভের ভয় করে না  
৩১. পুত্রকে যারা পড়ান নাসেই পিতামাতা তার শত্রু। হাঁসদের 
      মধ্যে বক যেমন শোভাপায় নাসভার মধ্যে সেই মূর্খও তেমনি
      শোভা পায় না। 
৩২. বিদ্যাবত্তা ও রাজপদ এ-দুটি কখনও সমান হয় না। রাজা 
       কেবল নিজদেশে সমাদৃতবিদ্বান সর্বত্র সমাদৃত 
৩৩. বিদ্যা ব্যতীত জীবন ব্যর্থকুকুরের লেজ যেমন ব্যর্থতা দিয়ে 
       সে গুহ্য-অঙ্গও গোপন করতে পারে নামশাও তাড়াতে পারে
      না 
৩৪. বিনয়ই সকলের ভূষণ  
৩৫. বিষ থেকেও অমৃত আহরণ করা চলেমলাদি থেকেও স্বর্ণ 
      আহরণ করা যায়নীচজাতি থেকেও বিদ্যা আহরণ করা যায়,
       নীচকুল থেকেও স্ত্রীরত্ন গ্রহণ করা যায়  
৩৬. ভোগবাসনায় বুদ্ধি আচ্ছন্ন হয়  
৩৭. মিত ভোজনেই স্বাস্থ্যলাভ হয়  
৩৮. যশবানের বিনাশ নেই  
৩৯. যারা রূপযৌবনসম্পন্ন এবং উচ্চকুলজাত হয়েও বিদ্যাহীন
         তাঁরা সুবাসহীন পলাশ ফুলের মত বেমানান  
৪০. যে অলসঅলব্ধ-লাভ তার হয় না  
৪১. যে গাভী দুধ দেয় নাগর্ভ ধারণও করে নাসে গাভী দিয়ে কী
      হবে! যে বিদ্বান ও ভক্তিমান নয়সে পুত্র দিয়ে কী হবে!  
৪২. শাস্ত্র অনন্তবিদ্যাও প্রচুর। সময় অল্প অথচ বিঘ্ন অনেক। তাই 
    যা সারভূত তারই চর্চা করা উচিত। হাঁস যেমন জল-মিশ্রিত দুধ
    থেকে শুধু দুধটুকুই তুলে নেয়তেমনি  
৪৩. সুবেশভূষিত মূর্খকে দূর থেকেই দেখতে ভালযতক্ষণ সে কথা 
     না বলে ততক্ষণই তার শোভাকথা বললেই মূর্খতা প্রকাশ পায়  
৪৪. একটি কুবৃক্ষের কোটরের আগুন থেকে যেমন সমস্ত বন 
     ভস্মীভূত হয়তেমনি একটি কুপুত্রের দ্বারাও বংশ দগ্ধ হয়  
৪৫. অনেকে চারটি বেদ এবং ধর্মশাস্ত্র অধ্যয়ন করলেও আত্মাকে 
      জানে নাহাতা যেমন রন্ধন-রস জানে না  
৪৬. সত্যবাক্য দুর্লভহিতকারী-পুত্র দুর্লভসমমনস্কা-পত্নী দুর্লভ,
       প্রিয়স্বজনও তেমনি দুর্লভ  
৪৭. অতি পরিচয়ে দোষ আর ঢাকা থাকে না  
৪৮. একটিমাত্র পুষ্পিত সুগন্ধ বৃক্ষে যেমন সমস্ত বন সুবাসিত হয়
       তেমনি একটি সুপুত্রের দ্বারা সমস্ত কুল ধন্য হয়  
৪৯. পুত্র যদি হয় গুণবানপিতামাতার কাছে তা স্বর্গ সমান  
৫০. চন্দন তরুকে ছেদন করলেও সে সুগন্ধ ত্যাগ করে নাযন্ত্রে ইক্ষু 
      নিপিষ্ট হলেও মধুরতা ত্যাগ করে নাযে সদ্বংশজাত অবস্থা 
      বিপর্যয়েও সে চরিত্রগুণ ত্যাগ করে না 
৫১. হাতি থেকে একহাজার হাত দূরেঘোড়া থেকে একশ হাত দূরে
     শৃঙ্গধারী প্রাণী থেকে দশহাত দূরে থাকবে। অনুরূপ দুর্জনের কাছ
    থেকেও যথাসম্ভব দূরে থাকবে   
৫২. নানাভাবে শিক্ষা পেলেও দুর্জন সাধু হয় নানিমগাছ যেমন 
     আমূল জলসিক্ত করে কিংবা দুধে ভিজিয়ে রাখলেও কখনও মধুর
     হয় না  
৫৩. রাতের ভূষণ চাঁদনারীর ভূষণ পতিপৃথিবীর ভূষণ রাজা
        কিন্তু বিদ্যা সবার ভূষণ  
৫৪. বিদ্বান সকল গুণের আধারঅজ্ঞ সকল দোষের আকর। তাই 
      হাজার মূর্খের চেয়ে একজন বিদ্বান অনেক কাম্য 
৫৫. সাপ নিষ্ঠুর খলও নিষ্ঠুরকিন্তু সাপের চেয়ে খল বেশি নিষ্ঠুর। 
  সাপকে মন্ত্র বা ওষধি দিয়ে বশ করা যায়কিন্তু খলকে কে বশ 
   করতে পারে?   
৫৬. পরস্ত্রীকে যে মায়ের মত দেখেঅন্যের জিনিসকে যে মূল্যহীন 
      মনে করে এবং সকল জীবকে যে নিজের মত মনে করেসে-ই
      যথার্থ জ্ঞানী  
৫৭. গুণবানকে আশ্রয় দিলে নির্গুণও গুণী হয়  
৫৮. গুণহীন মানুষ যদি উচ্চ বংশেও জন্মায় তাতে কিছু আসে যায়
     না। নীচকুলে জন্মেও যদি কেউ শাস্ত্রজ্ঞ হয়তবে দেবতারাও 
    তাঁকে সম্মান করেন  
৫৯. বইয়ে থাকা বিদ্যাপরের হাতে থাকা ধন একইরকম। 
   প্রয়োজন কালে তা বিদ্যাই নয়ধনই নয়  
৬০. বিষ থেকে সুধানোংরা স্থান থেকে সোনানিচ কারো থেকে 
   জ্ঞান এবং নিচু পরিবার থেকে শুভলক্ষণা স্ত্রী – এসব গ্রহণ করা 
   সঙ্গত  
৬১. পাঁচ বছর বয়স অবধি পুত্রদের লালন করবেদশ বছর অবধি 
    তাদের চালনা করবেষোল বছরে পড়লে তাদের সঙ্গে বন্ধুর মত
    আচরণ করবে  
৬২. আড়ালে কাজের বিঘ্ন ঘটায়কিন্তু সামনে ভাল কথা বলেযার
     উপরে মধু কিন্তু অন্তরে বিষতাকে পরিত্যাগ করা উচিত  
৬৩. বিদ্যার চেয়ে বন্ধু নাইব্যাধির চেয়ে শত্রু নাই। সন্তানের চেয়ে 
      স্নেহপাত্র নাইদৈবের চেয়ে শ্রেষ্ঠ বল নাই  
৬৪. বিদ্যাভূষিত হলেও দুর্জনকে ত্যাগ করবেমণিভূষিত হলেও 
      সাপ কি ভয়ঙ্কর নয়?  
৬৫. অধমেরা ধন চায়মধ্যমেরা ধন ও মান চায়। উত্তমেরা শুধু 
      মান চায়। মানই মহতের ধন  
5/5 - (1 vote)
আরও পড়ুনঃ  হিন্দু ধর্মে ঈশ্বরের ধারণা। সৃষ্টির মূল কারণ কী?

This Post Has One Comment

Leave a Reply